পাতা

সিটিজেন চার্টার

চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর গুরুত্বপূর্ণ মোবাইল নম্বরসমূহ

 

ক্র:ন:

গ্রাহক সেবা কেন্দ্রের নাম

মোবাইল নম্বর

০১

জেনারেল ম্যানেজার

০১৭৬৯ ৪০০২৫১

০২

ডেপুটি জেনারেল ম্যানেজার (কারিগরি), সদর দপ্তর

০১৭৬৯ ৪০০০৯৮

০৩

ডেপুটি জেনারেল ম্যানেজার, ফরিদগঞ্জ জো:অ:

০১৭৬৯ ৪০০০৯৫

০৪

ডেপুটি জেনারেল ম্যানেজার, মতলব (দ:) জো:অ:

০১৭৬৯ ৪০০০৯৬

০৫

ডেপুটি জেনারেল ম্যানেজার, মতলব (উ:) জো:অ:

০১৭৬৯ ৪০০১০০

০৬

সহকারী জেনারেল ম্যানেজার, কামতা সাব জো:অ:

০১৭৬৯ ৪০২৫৯৮

০৭

সহকারী জেনারেল ম্যানেজার (সদস্য সেবা)

০১৭৬৯ ৪০২১৫৪

০৮

সহকারী জেনারেল ম্যানেজার (অর্থ ও হিসাব)

০১৭৬৯ ৪০২১৫৩

০৯

সহকারী জেনারেল ম্যানেজার (ইএন্ডসি), সদর দপ্তর

০১৭৬৯ ৪০২৫৯৭

১০

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম), সদর দপ্তর

০১৭৬৯ ৪০০৩৩৩

১১

সহকারী জেনারেল ম্যানেজার (প্রশাসন), সদর দপ্তর

০১৭৬৯ ৪০২১৫২

১২

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম), মতলব (দ:)

০১৭৬৯ ৪০০৩৩২

১৩

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম), মতলব (উ:)

০১৭৬৯ ৪০০৩২৮

১৪

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম), ফরিদগঞ্জ

০১৭৬৯ ৪০০৩২৯

১৫

সদর দপ্তর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৪

১৬

মতলব (উ:) জো:অ: অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৮

১৭

মতলব (দ:) জো:অ: অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২২

১৮

ফরিদগঞ্জ জো:অ: অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯১৪

১৯

মহামায়া এরিয়া অফিস

০১৭৬৯ ৪০০৯২৫

২০

কামতা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯১৫

২১

চান্দ্রা অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯১৬

২২

রামপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯১৭

২৩

আলগী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯১৮

২৪

নারায়ণপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৩

২৫

বাগাদি অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৬

২৬

বালিয়া অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৭

২৭

সুজাতপুর অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯৩০

২৮

ফরাজীকান্দী অভিযোগ কেন্দ্র

০১৭৬৯ ৪০০৯২৯

 

এক অবস্থানে সেবা

চাঁদপুর পবিস-২ এর এক অবস্থানে সেবা (ওয়ান পয়েন্ট সার্ভিস) এ নতুন বিদ্যুৎ সংযোগ/বিদ্যুৎ বিল/মিটার সংক্রান্ত অভিযোগ, বিদ্যুৎ বিল পরিশোধের ব্যবস্থা সহ সকল ধরনের অভিযোগ জানানো যাবে এবং এতদ সংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে।

 

নতুন বিদ্যুৎ সংযোগ গ্রহণ :

১। নতুন সংযোগের জন্য সমিতির ওয়েবসাইট www.chandpurpbs2.org এর অনলাইনে আবেদন করতে হবে।

২। আবেদনপত্রটি অনলাইনে পূরণ করে নিম্নবর্ণিত দলিলাদিসহ আবেদনপত্র এক অবস্থানে সেবা কেন্দ্রে দাখিল করতে হবে।

 

৩। আবাসিক/বাণিজ্যিক (এল.টি) সংযোগের ক্ষেত্রে :

অফ লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

অন লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

ক)

আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ১ কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)।

ক)

আবেদনকারীর ১ কপি (স্ক্যান) ছবি (মোবাইল নম্বরসহ)।

খ)

জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীরর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অব এ্যাটর্নি এর সত্যায়িত কপি।

খ)

জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীরর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অব এ্যাটর্নি এর স্ক্যান কপি।

গ)

পূর্বে কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি।

গ)

জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি দিতে হবে।

মোট ০৩টি

মোট ০৩টি

 

৪। আবাসিক/বাণিজ্যিক (এইচ.টি) সংযোগের ক্ষেত্রে :

অফ লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

অন লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

ক)

আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ১ কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)।

অনলাইনে এখনও চালু হয় নাই।

খ)

জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীরর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অব এ্যাটর্নি এর সত্যায়িত কপি।

গ)

পূর্বে কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি।

মোট ০৩টি

 

৫। সকল প্রকার শিল্প (এল.টি) সংযোগের ক্ষেত্রে :

অফ লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

অন লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

ক)

আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ১ কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)।

অনলাইনে এখনও চালু হয় নাই।

খ)

জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীরর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অব এ্যাটর্নি এর সত্যায়িত কপি।

গ)

পূর্বে কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি।

ঘ)

ট্রেড লাইসেন্স অথবা শিল্প নিবন্ধন সার্টিফিকেট এর সত্যায়িত কপি।

ঙ)

লে-আউট প্ল্যানের কপি।

মোট ০৫টি

 

৬। সকল প্রকার শিল্প (এইচ.টি) সংযোগের ক্ষেত্রে :

অফ লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

অন লাইনের যে সকল কাগজপত্র জমা দিতে হবে

ক)

আবেদনকারীর স্বাক্ষর সম্বলিত যথাযথভাবে পূরণকৃত ১ কপি ছবিসহ আবেদনপত্র (মোবাইল নম্বরসহ)।

অনলাইনে এখনও চালু হয় নাই।

খ)

জমির দলিল অথবা পর্চা অথবা নামজারীরর কাগজ অথবা ভাড়ার চুক্তিপত্র অথবা পাওয়ার অব এ্যাটর্নি এর সত্যায়িত কপি।

গ)

পূর্বে কোন স্থায়ী অথবা অস্থায়ী সংযোগ থাকলে সর্বশেষ পরিশোধিত বিলের ফটোকপি।

ঘ)

ট্রেড লাইসেন্স অথবা শিল্প নিবন্ধন সার্টিফিকেট এর সত্যায়িত কপি।

ঙ)

প্রস্তাবিত উপকেন্দ্রের লে-আউট ও সিঙ্গেল লাইন ডায়াগ্রাম।

মোট ০৫টি

 

নতুন সংযোগের জন্য সমীক্ষা ফি নিম্নরূপ :

১।

নতুন সংযোগের আবেদন ফি (প্রতিটি মিটারের জন্য)

গ্রাহক শ্রেণি/প্রযোজ্যতা

ফি/চার্জ (টাকা)

এলটি

ক) এক ফেজ

১০০.০০

খ) তিন ফেজ

৩০০.০০

এমটি এবং এইচটি

১,০০০.০০

ইএইচটি

২,০০০.০০

২।

অস্থায়ী সংযোগের আবেদন ফি

এলটি

ক) এক ফেজ

২৫০.০০

খ) তিন ফেজ

৫০০.০০

এমটি

১,০০০.০০

৩।

পোল স্থানান্তর/লাইন রুট পরিবর্তন /সমিতি কর্তৃক স্থাপিত অন্য গ্রাহকের সার্ভিস স্থানান্তরের আবেদনের জন্য (একই ট্রান্সফরমারের আওতায়)

৫০০.০০

৪।

পোল স্থানান্তর/লাইন রুট পরিবর্তন /সমিতি কর্তৃক স্থাপিত অন্য গ্রাহকের সার্ভিস স্থানান্তরের আবেদনের জন্য (অন্য ট্রান্সফরমারের আওতায়)

১,৫০০.০০

 

 

ক)  আবেদন পত্রটি সমিতি কর্তৃক কারিগরি সমীক্ষার ধারাবাহিকতায় অনুমোদন হওয়ার পর ডিমান্ড নোট ইস্যু করা হবে। যদি সংযোগ প্রদান সম্ভব না হলে তার কারণ জানিয়ে পত্র দেয়া হবে।

খ)  ডিমান্ড নোটের উল্লেখিত শর্তাদি পূরণ, যেমন-অর্থ জমা প্রদান, প্রযোজ্য ক্ষেত্রে পরিবেশ ছাড়পত্র,পৌরসভা ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের ছাড়পত্র ইত্যাদি জমান প্রদান এবং বৈধ ইলেকট্রিশিয়ান কর্তৃক ওয়্যারিং সম্পাদন, প্রযোজ্য ক্ষেত্রে সোলার প্যানেল স্থাপন ইত্যাদি সম্পাদনপূর্বক অবহিত করা হলে ওয়্যারিং পরিদর্শনপূর্বক মালামালের পর্যাপ্ততা সাপেক্ষে লাইন নির্মাণসহ ও সরকারি নির্দেশনানুযায়ী সংযোগের পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

অস্থায়ী বিদ্যুৎ সংযোগ

ধর্মীয় অনুষ্ঠান,মেলা,আনন্দ মেলা এবং রাস্তা, ব্রীজের নির্মাণ কাজের জন্য অস্থায়ী বিদ্যুৎ সংযোগ প্রদান করা যাবে। কিন্তু চলমান নির্মাণ কাজ সম্পন্ন বাড়ী, শিল্প অথবা কমপ্লেক্সে অস্থায়ী সংযোগ প্রদান করা যাবে না। এ সংযোগ শুধুই অস্থায়ী ভিত্তিতে যাহা কখনই স্থায়ী সংযোগ পরিবর্তন করা যাবে না। এ ধরনের সংযোগের জন্য নিম্নলিখিত শর্ত ও পদ্ধতি অনুসরণ করতে হবে:

(ক) এ সংযোগের জন্য প্রয়োজনীয় সকল মালামালের বুক ভ্যালুর শতকরা ১১০ ভাগ মূল্যে গ্রাহককে অগ্রীম জমা প্রদান করতে হবে। অবশ্য ট্রান্সফরমার, লাইটনিং এ্যারেষ্টার, ফিউজ কাটআউট, মিটার এবং মিটার সকেট ব্যতিত কার্য সম্পন্নের পর উক্ত মালামাল ব্যবহার উপযুক্ত হলে ১০০% মালামালের মূল্য ফেরৎ প্রদান করা হবে।

(খ) এ সংযোগ সুবিধা সৃষ্টির জন্য প্রয়োজনীয় শ্রমিকের মজুরী এবং বিচ্ছিন্ন ও সংযোগ ফি প্রদান করতে হবে।

(গ) সার্ভিস চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে ব্যবহৃত প্রাক্কলিত বিদ্যুতের মূল্য জিপি রেট সিডিউল অনুযায়ী অগ্রীম জমা দিতে হবে।

যদি অস্থায়ী সংযোগ ছয় মাসের বেশী না হয় তবে আবেদনকারী গ্রাহককে (ক), (খ), (গ) (প্রাক্কলিত বিদ্যুৎ বিল) তে উল্লেখিত খরচ অগ্রীম প্রদান করতে হবে।

উপরোক্ত বর্ণনানুযায়ী অর্থ ছাড়াও নীতি নির্দেশিকা মোতাবেক অন্যান্য খরচ যেমনঃ সমীক্ষা ফি, প্রযোজ্য ক্ষেত্রে লাইন নির্মাণ/ লাইন রুপান্তর/ পরিবর্তন ব্যয় গ্রাহককে বহন করতে হবে।

 

শিল্প সংযোগ:

  • নতুন লাইন নির্মাণ করে শিল্প কারখানায় সংযোগ নিতে হলে নির্মাণ খরচ শিল্প/মিল মালিককেই বহন করতে হবে। লাইন নির্মাণ/নবায়ন খরচ সমিতির নীতিমালা অনুযায়ী নির্ধারিত হবে।
  • শিল্প প্রতিষ্ঠানের প্রয়োজনীয় ট্রান্সফরমার ও আনুসাঙ্গিক যন্ত্রপাতি গ্রাহক কর্তৃক সরবরাহ করতে হবে।

 

বিদ্যুৎ সংযোগ বিষয়ক সম্মতিপত্র :

বিদ্যুৎ সংযোগ বিষয়ক সম্মতিপত্রের প্রয়োজন হলে ২বছরপর্যন্ত লোড সংরক্ষণ ফি বাবদ প্রতিমাসে প্রতি কেভিএ ৫.০০ টাকা হারে সমুদয় অর্থ অথবা প্রতি মাসে ৫০০ টাকা, যাহা বেশি তাহা প্রযোজ্য সম্মতিপত্র ইস্যুর পূর্বে অত্র সমিতির অনুকূলে পরিশোধ করতে হবে। দুই বছর অতিক্রান্ত হলে লোড সংরক্ষণ ফি প্রতি কেভিএ ১০.০০ টাকা প্রতি মাস অথবা ১০০০.০০ টাকা প্রতি মাস যাহা বেশি তাহা প্রযোজ্য হবে। 

 

লোড পরিবর্তন:

লোড বৃদ্ধির জন্য সমীক্ষা ফি নিম্নরূপ:

ক্রম

গ্রাহক শ্রেণি/ বিবরণ

নির্ধারিত আবেদন ফি

১।

(০-১০)কি:ও:

১,০০০.০০

২।

(১১-৪৫)কি:ও:

২,০০০.০০

৩।

(৪৫ এর উর্দ্ধে)কি:ও:

৫,০০০.০০

 
  • লোড বৃদ্ধির ক্ষেত্রে বর্ধিত লোডের জন্য শ্রেণি ভিত্তিক প্রযোজ্য জামানত প্রদান করতে হবে।
  • অতিরিক্ত লোডের জন্য সার্ভিস তার/ ট্রান্সফরমার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।
  • প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ০৭ (সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড বৃদ্ধি করা সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

 

গ্রাহকের মালিকানা পরিবর্তন পদ্ধতি :

গ্রাহক ক্রয় সূত্রে/ওয়ারিশসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও পরিশোধিত বিদ্যুৎ বিলের কপিসহ প্রযোজ্যক্ষেত্রে ট্রেড লাইসেন্স, আর্টিক্যাল অব মেমোরেন্ডাম, পার্সপর্ট সাইজের ২ (দুই) কপি সত্যায়িত রঙ্গিন ছবিসহ আবেদন করতে হবে। সরেজমিনে তদন্ত সাপেক্ষে মালিকানা পরিবর্তনের জন্য নির্ধারিত হারে জামানত প্রদান ও মালিকানা পরিবর্তন ফি জমা প্রদান সাপেক্ষে মালিকানা পরিবর্তন করা হবে। নিম্নলিখিত হারে নাম পরিবর্তন ফি জমান প্রদান প্রযোজ্য হইবে।

ক্রম

গ্রাহক শ্রেণি/ বিবরণ

নাম পরিবর্তন ফি এর পরিমাণ (টাকা)

১।

আবাসিক

১০০.০০

২।

বাণিজ্যিক

২০০.০০

৩।

শিল্প/সেচ (১ ফেজ)

৫০০.০০

৪।

সকল ৩ ফেজ সংযোগের জন্য

১,০০০.০০

 

 

পোল/ লাইন :

সকল ধরনের বৈদ্যুতিক লাইন, পোল সরানোর ক্ষেত্রে পবিসের সদস্য সেবা বিভাগ কর্তৃক সরবরাহকৃত আবেদন ফরমে ১,৫০০/= টাকা আবেদন ফি এবং প্রয়োজনীয় দলিলাদি জমাদান পূর্বক স্থানান্তরের জন্য আবেদন করতে হবে। কারিগরিভাবে পোল/লাইন স্থানান্তরযোগ্য হলে গ্রাহককে চিঠির মাধ্যমে অবহিত করার পর পবিসের অনুকূলে স্থানান্তর বাবদ প্রয়োজনীয় প্রাক্কলন জমা প্রদান করতে হবে। মালামাল প্রাপ্তি সাপেক্ষে পবিস কর্তৃক পোল/লাইন স্থানান্তর করা হবে।

 

মিটার স্থানান্তর :

স্থানান্তরিত স্থানে পবিস এর সার্ভিস পোল এবং ট্রান্সফরমার এর আওতায় হলে প্রয়োজনীয় ডিসি/আরসি ফি গ্রহণ, বকেয়া বিল (প্রযোজ্য ক্ষেত্রে) আদায় পূর্বক মিটার স্থানান্তর করা যাবে। বিষয়টি সার্ভিস ড্রপের বর্হিভুত হইলে প্রয়োজনীয় লাইন নির্মাণ প্রাক্কলন, জামানত (প্রযোজ্য ক্ষেত্রে) পবিসের অনুকূলে জমা প্রদান করতে হবে।

 

মিটার পরীক্ষা ও মিটার পরিদর্শন :

মিটারের কার্যকারিতা সম্পর্কে গ্রাহকের কোন অভিযোগ থাকলে সর্বশেষ বিলসহ সমুদয় বকেয়া বিল পরিশোধ করিয়া নিম্নলিখিত হারে মিটার পরীক্ষা ও মিটার পরিদর্শন ফি জমা প্রদান করতে হবে।

১।

গ্রাহকের অনুরোধে মিটার পরীক্ষা চার্জ

গ্রাহক শ্রেণি/প্রযোজ্যতা

ফি/চার্জ (টাকা)

এলটি

ক) এক ফেজ

২০০.০০

খ) তিন ফেজ

৪০০.০০

গ) এলটিসিটি

৬০০.০০

এমটি এবং এইচটি

১,০০০.০০

ইএইচটি

২,০০০.০০

২।

গ্রাহকের অনুরোধে গ্রাহক আঙ্গিনায় মিটার পরিদর্শন চার্জ

এলটি

ক) এক ফেজ

১৫০.০০

খ) তিন ফেজ

৩০০.০০

গ) এলটিসিটি

৫০০.০০

এমটি এবং এইচটি

১,০০০.০০

ইএইচটি

২,০০০.০০

 

মিটার টেস্টিং রিপোর্ট এর ভিত্তিতে প্রযোজ্য ক্ষেত্রে বিল সমন্বয় করা হবে। মিটার টেস্টিং রিপোর্ট মিটারের কোন ত্রুটি পাওয়া না গেলে মিটার টেস্টিং ফি বাজেয়াপ্ত করা হবে। মিটারের ত্রুটি পাওয়া গেলে মিটার টেস্টিং ফি ফেরত/বিলের সাথে সমন্বয় করা হবে। পরীক্ষা রিপোর্ট গ্রাহককে পত্র মারফত জানানো হইবে।

 

অতিরিক্ত লোড এর বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা :

অনুমোদনবিহীন লোড বৃদ্ধি করা বিদ্যুৎ আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধন। অনুমোদনবিহীন লোড বৃদ্ধি করলে অতিরিক্ত প্রতি কি:ও: লোড বৃদ্ধির জন্য দ্বিগুণ হারে ডিমান্ড চার্জ প্রদান করতে হয়। এক্ষেত্রে এক মাসের মধ্যে প্রয়োজনীয় ফি এবং জামানত প্রদান করলে লো বৃদ্ধি হালনাগাদ করতে হয়, অন্যথায় সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

 

বিল পরিশোধ :

  • এক অবস্থানে সেবা কেন্দ্র সংলগ্ন অত্র পবিস এর ক্যাশ শাখায়/ নির্ধারিত ব্যাংক/ টেলিটক এর পল্লী চার্জ পয়েন্টে ও ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে গ্রাহক বিল পরিশোধ করতে পারবেন।
  • বিচ্ছিন্নকারী টিমের নিকট বিকল্প নগদ আদায় রশিদের মাধ্যমে বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।
  • বিচ্ছিন্নকারী দলের নিকট বিল পরিশোধের সময় নির্দিষ্ট হারে বিচ্ছিন্ন ফি সহ পরিশোধ করতে হয়।

 

বিল সংক্রান্ত অভিযোগ :

বিল সংক্রান্ত অভিযোগ যেমন: চলতি মাসের বিল পাওয়া যায়নি, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য “এক অবস্থানে সেবা” কেন্দ্রে যোগাযোগ করলে তাৎক্ষণিক সমাধান সম্ভব হলে তা নিষ্পত্তি করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ০৭ (সাত) দিনের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে।

 

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ :

চাদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতাধীন সকল অভিযোগ কেন্দ্রে আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভুত করার লক্ষে ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তির ব্যব্স্থা নেয়া হবে। কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভুত করা সম্ভব না হয়, তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।

 

শ্রেণিভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহার:

 

ক. নিম্নচাপ (এলটি): ২৩০/৪০০ ভোল্ট

বিদ্যুৎ সরবরাহ: নিম্নচাপ এসি সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট এবং তিন ফেজ ৪০০ ভোল্ট

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড: সিঙ্গেল ফেজ ০-৭.৫ কি.ও. এবং তিন ফেজ ০-৫০ কি.ও.

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/ চার্জ

[টাকা/কি.ও. (অনুমোদিত লোড)/মাস]

১।

এলটি-এঃ আবাসিক

২৫.০০

লাইফ লাইন ইউনিট

:

০-৫০ ইউনিট

৩.৮৭

প্রথম ধাপ

:

০-৭৫ ইউনিট

৪.০০

দ্বিতীয় ধাপ

:

৭৬-২০০ ইউনিট

৫.৪৫

তৃতীয় ধাপ

:

২০১-৩০০ ইউনিট

৫.৭০

চতুর্থ ধাপ

:

৩০১-৪০০ ইউনিট

৬.০২

পঞ্চম ধাপ

:

৪০১-৬০০ ইউনিট

৯.৩০

ষষ্ঠ ধাপ

:

৬০০ ইউনিটের উর্ধ্ধে

১০.৭০

২।

এলটি-বি: সেচ/কৃষিকাজে ব্যবহৃত পাম্প

৪.০০

১৫.০০

৩।

এলটি সি-১: ক্ষুদ্র শিল্প

১৫.০০

(২৫ কি.ও পর্যন্ত অনুমোদিত লোডের গ্রাহকের ক্ষেত্রে প্রযোজ্য)

২৫.০০

(২৫ কি.ও এর উর্ধ্ধের অনুমোদিত লোডের গ্রাহকের ক্ষেত্রে প্রযোজ্য)

ফ্ল্যাট

৮.২০

অফ-পিক সময়ে

৭.৩৮

পিক সময়ে

৯.৮৪

৪।

এলটি-সি ২: নির্মাণ

১২.০০

৮০.০০

৫।

এলটি-ডি ১: শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান এবং হাসপাতাল

৫.৭৩

২৫.০০

৬।

এলটি-ডি ২: রাস্তার বাতি, পানির পাম্প ও ব্যাটারী চার্জিং স্টেশন

৭.৭০

৪০.০০

৭।

এলটি-ই: বাণিজ্যিক

৩০.০০

ফ্ল্যাট

১০.৩০

অফ-পিক সময়ে

৯.২৭

পিক সময়ে

১২.৩৬

৮।

এলটি-টি: অস্থায়ী

১৬.০০

১০০.০০

 

 

খ. মধ্যচাপ (এলটি): ১১ কেভি

বিদ্যুৎ সরবরাহ: মধ্যচাপ এসি ১১ কেভি

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড: ৫০ কি.ও. থেকে সর্বাধিক ৫ মে.ও.

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/ চার্জ

[টাকা/কি.ও.)/মাস]

১।

এমটি-১: আবাসিক

৫০.০০

ফ্ল্যাট

৮.০০

অফ-পিক সময়ে

৭.২০

পিক সময়ে

১০.০০

২।

এমটি-২: বাণিজ্যিক ও অফিস

৫০.০০

ফ্ল্যাট

৮.৪০

অফ-পিক সময়ে

৭.৫৬

পিক সময়ে

১০.৫০

৩।

এমটি-৩: শিল্প

৫০.০০

ফ্ল্যাট

৮.১৫

অফ-পিক সময়ে

৭.৩৪

পিক সময়ে

১০.১৯

৪।

এমটি-৪: নির্মাণ

৮০.০০

ফ্ল্যাট

১১.০০

অফ-পিক সময়ে

৯.৯০

পিক সময়ে

১৩.৭৫

৫।

এমটি-৫: সাধারণ ৩

৫০.০০

ফ্ল্যাট

৮.০৫

অফ-পিক সময়ে

৭.২৫

পিক সময়ে

১০.০৬

৬।

এমটি-৬: অস্থায়ী

১৫.০০

১০০.০০

 

 

 

পিক সময় : বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত।

অফ-পিক সময় : রাত ১১টা থেকে পরদিন বিকাল ৫টা পর্যন্ত।

উপরোক্ত বিদ্যুতের মূল্যহারের সাথে নূন্যতম চার্জ, ডিমান্ড চার্জ, সার্ভিস চার্জ, মিটার ভাড়া, পাওয়ার ফ্যাক্টর মাশুল ও অন্যান্য শর্তাবলীসহ মূল্য সংযোজন কর যথারীতি প্রযোজ্য হবে। বিদ্যুতের মূল্যহার সরকার কর্তৃক অনুমোদিত এবং পরিবর্তনযোগ্য।

 

গ্রাহকের জ্ঞাতব্য বিষয়

১। সান্ধ্য পিক-আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সহায়তা করবে।

২। সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং সারচার্জ পরিশোধের ঝামেলা থেকে মুক্ত থাকুন।

৩। বিদ্যুৎ বিল সাশ্রয়কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব (CFL) ও বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করুন।

৪। বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠু ও পরিমিত ব্যবহারে ভূমিকা রাখুন।

৫। প্রতি বৎসর ডিসেম্বর মাস পর্যন্ত সকল আবাসিক গ্রাহকের নিকট পরিশোধিত/অপরিশোধিত বিদ্যুৎ বিলের প্রত্যয়ন পত্র প্রদান করা হয়ে থাকে। জানুয়ারি মাস হতে জুন মাসের মধ্যে উক্ত প্রত্যয়ন পত্র কেউ না পেয়ে থাকলে সংশ্লিষ্ট অফিস হতে সংগ্রহ করা যাবে।

৬। মিটার রক্ষনাবেক্ষনের দায়িত্ব আপনার। এর সঠিক ও সুষ্ঠু ব্যবস্থা ও সীলসমূহের নিরাপত্তা নিশ্চিত করুন।

৭। বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে নিবৃত করুন। বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার রোধে আপনার জ্ঞাত তথ্য “গ্রাহক সেবা কেন্দ্র/অভিযোগ কেন্দ্র/এরিয়া অফিস” -এ অবহিত করে সহযোগিতা করা আপনার দায়িত্ব। সরাসরি অফিসে অথবা মোবাইলে এ ধরনের তথ্য জানানো হলে আপনার পরিচয় গোপন রাখা হবে।

৮। বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ক্ষেত্রে গ্রাহককে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক নির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে।

৯। পার্শ্ব সংযোগ অবৈধ, তাই পার্শ্ব সংযোগ থেকে বিরত থাকুন। পার্শ্ব সংযোগ প্রদান করলে নিম্নবর্ণিত হারে জরিমানা আরোপ করা হবে।

শ্রেণি

প্রতিটি পার্শ্ব সংযোগের জরিমানা (টাকা)

আবাসিক (প্রতিটি)

২৫০.০০

বাণিজ্যিক (প্রতিটি)

৫০০.০০

সেচ

১,৫০০.০০

শিল্প

৩,০০০.০০

 

১০। বিনা রশিদে কিংবা নিয়ম বহির্ভূতভাবে কাউকে টাকা দিবেন না।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter